Saturday, March 31, 2018

সুন্দর হাতেরলেখা কী?

সুন্দর হাতেরলেখা বা হাতের সুন্দর লেখা- কথাটা দুভাবেই বলা যায়। বর্ণের সঠিক ব্যবহার নিশ্চিত করে, বর্ণটির আকৃতি ঠিক রেখে তা তৈরির নিয়মাবলী যথাযথ অনুসরণ করে সুন্দর, স্পষ্ট ও সাবলিল ভাবে হাতে যে লেখা লিখা হয়, তা-ই সুন্দর হাতেরলেখা বা হাতের সুন্দর লেখা।

সুন্দর হাতেরলেখা দেখতে যেমন আকর্ষণীয় হওয়া চাই, তেমনি কাটাছেড়া, অশুদ্ধ বানানমুক্ত ও যথেষ্ট পরিমাণ হওয়া দরকার। পরীক্ষকের মন জয় করতে এর বিকল্প নেই।

হাতের সুন্দর লেখা একটি শিল্প। আরবি ও ইংরেজিসহ সব ভাষাতেই এ শিল্পের যথেষ্ট সমাদর লক্ষণীয়। সুন্দর লেখা থেকেই অক্ষরের সুন্দর সুন্দর ও নান্দনিক উপস্থাপনা পরিলক্ষিত হয়। সুন্দর লেখাকেই নানা ভাবে পরিশুদ্ধ করে, মনের মাধুরি মিশিয়ে ক্যালিগ্রাফির আকারে উপস্থাপন করা হয়।

হাতের সুন্দর লেখা সৃজনশীলতার দৃষ্টিনন্দন প্রকাশ ভঙ্গি। একজন মানুষ কতটা সৃজনশীল তা অনেক ক্ষেত্রেই তার হাতের লেখা ও আর্টের মাধ্যমে বুঝা যায়। মনের মধ্যে লালিত অনেক চিত্রই ব্যক্তি তার হাতের কারুকাজে অন্যের নিকট প্রকাশ করে।

পরীক্ষার খাতায় প্রশ্নের সাথে সঙ্গতি রেখে হাতের কারিশমায় সুন্দর লেখা উপহার দিয়ে সহজেই যে কোন শিক্ষার্থী পরীক্ষকের কাছে নিজেকে অন্যদের থেকে আলাদা উপস্থাপন করে বেশি নম্বর আদায় করে নিতে পারে। অনেক সময় এমনও দেখা গেছে যে, অধিক লেখার তুলনায় সুন্দর ও পরিচ্ছন্ন কম লেখা লিখে অনেকে অনেক বেশি নম্বর পেয়েছে।





মোঃ মনিরুল ইসলাম
লাইব্রেরিয়া, আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রাম
এমফিল গবেষক, ঢাকা বিশ্ববিদ্যালয়
পরিচালক, সুন্দর হাতেরলেখা ও আর্ট নির্দেশনা একাডেমি, বালুছড়া, চট্টগ্রাম।
ই-মেইল: mislamdu193@gmail.com মোবাইলঃ 01920-792193

সাবেক প্রশিক্ষক, 
সুন্দর হাতের লেখা প্রশিক্ষণ কোর্স,
অরবিট একাডেমি, সায়েন্সল্যাব, ঢাকা।
শহীদ ক্যাডেট একাডেমি, মালিবাগ শাখা।
ক্রিয়েটিভ জুয়েলস একাডেমি, অক্সিজেন, চট্টগ্রাম।
সাইনিং জুয়েলস একাডেমি, বালুছড়া, চট্টগ্রাম।

No comments:

Post a Comment

হাতের লেখা সুন্দর ও আকর্ষণীয় করে তোলার দারুণ কিছু কৌশল

আতাহার আলী সিনিয়র শিক্ষক, ধর্ম  ও নৈতিক শিক্ষা  রায়হান স্কুল এন্ড কলেজ আজিমপুর, ঢাকা প্রযুক্তির উৎকর্ষের এই সময়ে এসে আমরা কম্প...