Saturday, March 31, 2018

সুন্দর হাতেরলেখা কেন প্রয়োজন?

সুন্দর হাতের রেখা একজন মানুষের ব্যক্তিত্ব ফুটিয়ে তোলার প্রথম ধাপ এবং শিক্ষার্থীদের কাছে মহামূল্যবান সম্পদ। যে কোন পরীক্ষার খাতা মূল্যায়ন করার আগে যদি পরীক্ষকের মন জয় করতে চাই, তাহলে সুন্দর হাতের লেখাই আমাদের একমাত্র চাবিকাঠি। এটা হল একজন পরীক্ষার্থীর প্রথম আকর্ষণ। আদর্শ লেখা হল একটি শিল্প। আর এই শিল্পের যথাযথ পরিচর্যা নেয়া একজন শিক্ষার্থীর অতিব জরুরি কর্ম।

আগের দিনে প্রশ্নের নিচে লেখা থাকত হাতের লেখা সুন্দরের জন্য পাঁচ নম্বর। এখনো অনেক শিক্ষা প্রতিষ্ঠানে হাতের লেখা স্বচ্ছ, পরিশুদ্ধ সর্বোপরি সুন্দরের  জন্য আলাদা নম্বর বরাদ্দ রাখে। চাকরির ক্ষেত্রেও অনেক সময় স্বহস্তে লিখিত দরখাস্ত আহবান করে কিছু কিছু প্রতিষ্ঠান। কোন প্রতিষ্ঠানে কারো হাতের লেখা সুন্দর হলে সেই প্রতিষ্ঠানের বস থেকে শুরু করে সবার কাছে প্রিয় হয়ে যান সুন্দর হাতের লেখার অধিকারী ব্যক্তি।

শিক্ষা প্রতিষ্ঠানে কারো হাতের লেখা সুন্দর হলে সহপাঠীসহ শিক্ষকদের কাছে প্রিয় হয়ে উঠেন তিনি। কারো কিছু লিখে দিতে, নোট তৈরি করে দিতে, বোর্ডে গিয়ে লিখে দিতে তার ডাক আসে। দেয়াল রাইটিং, দেয়াল পত্রিকা প্রকাশের ক্ষেত্রে সে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। প্রতিষ্ঠানে নিজের আলাদা একটা ইমেজ তৈরি হয়।

শিক্ষার্থী হলে পরীক্ষা দিতেই হয়। প্রায় অধিকাংশ পরীক্ষা-ই লিখিত। হাতে লিখে এ পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। পরীক্ষায় ভাল করতে তাই হাতের সুন্দর লেখার বিকল্প নেই।

আমাদের শিক্ষকদের আগে হাতের লেখা সুন্দর করা জরুরী। বিশেষ করে প্রাইমারি লেভেলের শিক্ষকদের হাতের লেখা সুন্দর হওয়া প্রয়োজন। কারণ ছোট বয়সেই যদি আমরা শিক্ষার্থীর সমস্যাগুলো চিহ্নিত করে সঠিক ও সুন্দর ভাবে লিখতে পরামর্শ ও প্রয়োজনীয় নির্দেশনা দেই তাহলে ভুল শেখার আগেই দ্রুত তারা তা লিখতে  পারবে। 

No comments:

Post a Comment

হাতের লেখা সুন্দর ও আকর্ষণীয় করে তোলার দারুণ কিছু কৌশল

আতাহার আলী সিনিয়র শিক্ষক, ধর্ম  ও নৈতিক শিক্ষা  রায়হান স্কুল এন্ড কলেজ আজিমপুর, ঢাকা প্রযুক্তির উৎকর্ষের এই সময়ে এসে আমরা কম্প...